রান্না – ঘর

রান্না ভাল হয়নি? জেনে নিন খাবারকে সুস্বাদু করে তোলার ৭টি ম্যাজিক ট্রিকস্‌

অতি পাকা রাঁধুনিরও মাঝে মাঝে রান্না খারাপ হয়। কখনো খাবারে স্বাদ আসে না, কখনো পুড়ে যায়, কখনো গলে যায়, কখনো তেতো হয়ে যায়, কখনো হয়ে যায় মশলা বেশি বা কম, অতিরিক্ত লবণ বা চিনি পড়ে যায় ইত্যাদি আরও কত কী! এছাড়া রেস্তরাঁ থেকে আনা খাবারও যে সবসময় খেতে সুস্বাদু হয়, এমন কিন্তু নয়। তাহলে কী করবেন এই বিষাদ খাবারগুলো, ফেলে দেবেন? মোটেও না! জেনে নিন ৭টি দারুণ কৌশল, যা কিনা আপনার বিস্বাদ খাবারকেও চোখের পলকে ভীষণ সুস্বাদু করে তুলবে। কীভাবে? পড়ে নিন এই ফিচারটি।

১) মাংসের কারি রান্না করেছেন, কিন্তু ঝোল বেশি পাতলা হয়ে গিয়েছে? কিংবা কেন যেন খেতে ঠিক ভালো লাগছে না, ঝাল বেশি হয়েছে, মশলা কষানো হয়নি তাই বাজে গন্ধ আসছে, কিংবা মশলা পুড়ে গেছে বলে তেতো লাগছে স্বাদ? একেবারেই চিন্তার কিছু নেই। বেশ খানিকটা পেঁয়াজ বেরেশ্তা করুন, ভাজার সময়েই মাঝে দিন আস্ত গরম মশলা। এবার এই ভাজা বেরেশ্তা দিয়ে দিয়ে তরকারিতে। ভালো করে নেড়ে, আঁচ কমিয়ে দমে রাখুন ১৫/২০ মিনিট। মাংসের ঝোলের সমস্ত সমস্যা কমে যাবে, তরকারিটা মুখে দেয়ার যোগ্য হয়ে যাবে।

২) মাংসের ঝোলের তরকারিতে খুব বেশি লবণ বা ঝাল দিয়ে ফেলেছেন? এত বেশি যে মুখেই দেয়া যাচ্ছে না? যোগ করুন দুধ। সাথে সামান্য চিনি। তারপর ঢাকনা দিয়ে অল্প আছে দমে রাখুণ। লবণ ও ঝাল দুটোই কমে যাবে।

৩) গ্রিল চিকেন, শিক কাবাব বা অন্য যে কোন কাবাব জাতীয় খাবার খেতে খুব বাজে হয়েছে? কিংবা বেশি পুড়িয়ে ফেলেছেন বা লবণ-মশলা অতিরিক্ত হয়ে গেছে? চিন্তার কিছু নেই, এই সমস্যারও আছে সমাধান। এমন খাবারের সাথে পরিবেশন করুন একটি বিশেষ রায়তা। টক দইকে চিনি, সামান্য লবণ, চাট মশলা, মিহি ধনে পাতা-পুদিনা পাতা কুচি ও সরষে তেল দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এই রায়তা কাবাব জাতীয় খাবারের সব ত্রুটি ঢেকে দেবে।

৪)আলুর চপ, পরোটা ইত্যাদি তৈরি করেছেন কিন্তু বিস্বাদ লাগছে খেতে? কিংবা লবণ-মশলা কম হয়েছে? ওপরে ছড়িয়ে দিন আপনার প্রিয় যে কোন স্বাদের চাট মশলা। মুহূর্তেই মাঝেই সুস্বাদু হয়ে উঠবে।

৫) ফ্রাইড রাইস, পোলাও বা বিরিয়ানি বেশি নরম হয়ে গেছে এবং এটাকে আবার ঝরঝরে করে তুলতে চান? ছড়ানো কোন পাত্রে খাবারটি ঢেলে ফ্যানের নিচে শুকাতে দিন। খুব ভালো করে ঠাণ্ডা হয়ে গেলে অনেকটা ঝরঝরে হয়ে আসবে,তখন ছড়ানো কড়াইতে গরম করে নিন।

৬) ভাজাভুজি জাতীয় স্ন্যাক্স তৈরি করেছেন, কিন্তু স্বাদ হয়নি বা রান্না বাজে হয়ে গিয়েছে? সাথে পরিবেশন করিন এই বিশেষ সসটি। সোম পরিমাণ মেয়নেজ ও টমেটো কেচাপ নিন। সাথে যোগ করুন খানিকটা চিলি সস, গোলমরিচ গুঁড়ো, লেবুর রস, পানি। ভালো করে ফেটিয়ে নিন। এই দারুণ সস দিয়ে খেলে সমস্ত বাজের খাবারও সুস্বাদু মনে হবে।

৭) মাছের ঝোল থেকে আঁশটে গন্ধ আসছে? ঝোলের মাঝে টমেটো টুকরো করে দিন। তারপর ভাজা জিরার গুঁড়ো ছড়িয়ে দিয়ে দিন প্রচুর ধনেপাতা। ঢাকনা দিয়ে দমে রাখুন। এবার দেখুন তরকারিতে কি মিষ্টি সুঘ্রাণ।

শাকিব খানের সঙ্গে করার জন্য প্রস্তাব বেশি আসে: বুবলি

ঢাকাই ছবির আলোচিত নায়িকা শবনম বুবলি। যেন ঝড়ের বেগে উঠে আসা এক তারকা। অভিষেক থেকে ছুটছেন একই গতিতে। বাংলাদেশে গুগল সার্চে শীর্ষে থাকা একমাত্র নায়িকা তিনি। একের পর এক নতুন ছবিতে চুক্তিবদ্ধ হচ্ছেন।

শাকিব খানের সঙ্গে জুটি বেঁধে উপহার দিয়েছেন একাধিক হিট ছবি। একই নায়কের বিপরীতে সম্প্রতি নতুন একটি ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন এ তারকা। সাম্প্রতিক ব্যস্ততা ও অন্যান্য প্রসঙ্গ নিয়ে কথা বলেছেন তিনি….

চলচ্চিত্রের নায়িকাদের মধ্যে গুগলে বাংলাদেশে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে আপনাকে। কারণ কী?

► কারণটা দর্শকরাই ভালো বলতে পারবেন। বিষয়টি আমাকে বেশ আনন্দ দিয়েছে। এজন্য আমি কৃতজ্ঞ আমার দর্শকদের কাছে। কারণ ইন্টারনেটের এ যুগে সবাই বিভিন্ন বিষয় নিয়ে ব্যস্ত থাকেন। এর মধ্যেও তারা আমাকে নিয়ে ভেবেছেন, আমাকে খুঁজে দেখেছেন। মানে তারা সর্বদা আমার পাশে ছিলেন এবং আছেন।

নতুন ছবির খবর প্রকাশিত হচ্ছে। বিষয়টি একটু খোলাসা করে বলবেন কি?

► আমার নতুন একটি ছবির প্রাথমিকভাবে নাম চূড়ান্ত করা হয়েছে ‘সুপার হিরো’। হার্টবিট প্রডাকশনের ব্যানারে ছবিটি পরিচালনা করবেন আশিকুর রহমান আশিক। নায়ক হিসেবে থাকবেন শাকিব খান। শুনছি তারিক আনাম খান ও তাসকিন রহমান ভাইও থাকবেন। শিগগিরই অস্ট্রেলিয়াতে ছবির শুটিং শুরু হবে।

আরও দু’টি ছবি হাতে রয়েছে। এর মধ্যে একটির শুটিংও শুরু করেছেন। অন্যটির খবর কী?

► একটি ছবির নাম ‘প্রিয়তমা’। হিমেল আশরাফ নির্মাণ করবেন। এ ছবিতে আমি আর শাকিব খান জুটি হয়ে অভিনয় করব। আর ‘চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্যা মাইয়্যা’ ছবির শুটিং তো শুরু হয়েছে। উত্তম আকাশ নির্মাণ করছেন ছবিটি। আপাতত শুটিং হচ্ছে না। শাকিব খান দেশের বাইরে রয়েছেন। তিনি দেশে এলে শিডিউল মোতাবেক ছবির শুটিং শুরু হবে।

শুরু থেকেই শাকিব খানের সঙ্গে জুটি হয়ে অভিনয় করছেন। অন্য নায়কের বিপরীতে অভিনয় করছেন না কেন?

► শাকিব খান আমাদের দেশের শীর্ষ নায়ক। তার সঙ্গে অভিষেক হয়েছে আমার। এটি আমার জন্য বড় একটা পাওয়া ছিল। সবাই চাইবে দেশের সেরা নায়কের সঙ্গে অভিনয় করতে। কারণ তার ছবি দর্শকরা গ্রহণ করেন। অতীতেও এমনটি হয়েছে। আর আমি কী করব? অভিনয়ের প্রস্তাব শাকিব খানের সঙ্গেই বেশি আসে। তবে শাকিব খান ছাড়া ভালো বাজেটের ও ভালো গল্পের ছবির প্রস্তাব পেলে অবশ্যই অভিনয় করব। এমন চমকও দেখা যেতে পারে।

অন্য নায়কের সঙ্গে অভিনয় তাহলে আপনি চমক হিসেবে দেখছেন?

► এটা তো কথার কথা। অনেক দর্শক বলছেন আপনি কেন অন্য নায়কের সঙ্গে অভিনয় করছেন না। তাই বললাম সব ঠিকঠাক অন্য নায়কের সঙ্গেও অভিনয় করব। সূত্র: যুগান্তর।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বোচ্চ পঠিত

Quis autem vel eum iure reprehenderit qui in ea voluptate velit esse quam nihil molestiae consequatur, vel illum qui dolorem?

Temporibus autem quibusdam et aut officiis debitis aut rerum necessitatibus saepe eveniet.

কপিরাইট © ২০১৫ - মিশ্র বাংলা এর একটি প্রচেষ্টা

To Top